বর্তমান ফাইল বা ডেটা আদান প্রদান একটি অপরিহার্য ব্যাপারে পরিনত হয়েছে। আপনি যে এখন ইন্টারনেট ব্যবহার করছেন সেটাও আবিষ্কৃত হয়ছে ডেটা সেয়ারিং বা আদান প্রদান করার জন্যই। অনলাইনে যেমন আমরা প্রচুর  ডেটা আদান প্রদান করে ইন্টারনেট ব্যবহার করি ঠিক তেমনি অফলাইনেও এর ব্যাতিক্রম নয়। আর অফলাইনে ডেটা কিংবা ফাইল সেয়ার করতে স্মার্টফোনের ব্যবহার তুলনামূলক অনেক বেশি। পৃথিবীর বিখ্যাত কোম্পানি অ্যাপলের আইফোনে বিল্ট-ইন ভাবে ফাইল সেয়ারিং এর  ফিচার থাকলেও গুগল নিয়ন্ত্রিত জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড-এ এতদিন ছিলনা কোন অফিসিয়াল ফাইল সেয়ারিং ফিচার। এরই ধারাবাহিকতায় এবছর গুগল তৈরি করলো “নেয়ারবাই সেয়ার” নামক ফাইল সেয়ারিং ফিচার। আজকের পোস্টটিতে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।


নেয়ারবাই সেয়ার যা গুগলের বানানো চমৎকার একটি ফাইল সেয়ারিং সিস্টেম। এটি অ্যান্ড্রয়েড ফোনের গুগল প্লে সার্ভিস অ্যাপের ভেতরে দেওয়া হয়েছে। আমরা জানি গুগল প্লে সার্ভিস হলো একটি অ্যান্ড্রয়েড ফোনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ যেটা ছাড়া ফোন ঠিকঠাক ভাবে কাজই করে না। এজন্য সব ফোনেই গুগল প্লে সার্ভিস থাকে। ফলে অটোমেটিক ভাবে সব অ্যান্ড্রয়েড ফোনেই নেয়ারবাই সেয়ার ফিচারটি চলে আসবে। যেটা অ্যান্ড্রয়েড ব্যবহারকারী দের জন্য সুবিধাজনকও বটে। 


নেয়ারবাই সেয়ার ফিচার ব্যবহার করে ফাইল সেয়ার করার নিয়ম

নেয়ারবাই সেয়ার ফিচারটি দিয়ে ফাইল সেয়ার করতে চাইলে আগে জানতে হবে এই ফিচারটি আপনার ফোনে এসেছে কি না। এজন্য যেতে হবে ফোনের কনট্রোল প্যানেলে। তারপর এডিট অপশনে যেখান থেকে দেখে নিতে পারেন নেয়ারবাই সেয়ার ফিচারটি আপনার ফোনে আছে কি না। নেয়ারবাই সেয়ার ফিচার পেলে সেটাকে ড্রাগ এন্ড ড্রপ করে আপনার মেইন কন্ট্রোল প্যানেলে নিয়ে আসতে পারেন যাতে পরবর্তী সময়ে সহজে ব্যবহার করা যায়। 


নেয়ারবাই সেয়ার ব্যবহার করে কাউকে কোন ফাইল পাঠাতে চাইলে প্রৎমে আপনার ফাইল এক্সপ্লোরার / ম্যানেজার থেকে ফাইলটি সিলেক্ট করুন তারপরে সেয়ার অপশনে ক্লিক করলে বিভিন্ন অপশন আসবে সেখান থেকে নেয়ারবাই সেয়ার সিলেক্ট করুন। সিলেক্ট করলেই নেয়ারবাই সেয়ার চালু হবে এবং আপনার কাছে ব্লুটুথ, ওয়াই-ফাই এবং লোকেশন ব্যবহার করার পারমিশন চাইবে। পারমিশন দিয়েদিলে আপাতত আপনার কাজ শেষ। 




এবার যে ফোনে ফাইলটি রিসিভ করা হবে সে ফোনের ব্লুটুথ এবং লোকেশন চালু করতে হবে। এতে কিছুক্ষণ পরেই নেয়ারবাই সেয়ার এর একটি নোটিফিকেশন আসবে যেটাতে ক্লিক করতে হবে। ক্লিক করলেই সেই ফোনেও ব্লুটুথ, ওয়াই-ফাই এবং লোকেশন ব্যবহার এর পারমিশন চাইতে পারে যা অন করে দিতে হবে।




এবার প্রথম ফোনে দ্বিতীয় ফোনটির নাম প্রদর্শিত হবে যে নামটিতে ক্লিক করলে দ্বিতীয় ফোনটিতে একটি অনুমতি চাবে। তখন এক্সেপ্ট করে দিতে হবে। ব্যাস! নেয়ারবাই সেয়ার তার আসল কাজ শুরু করে দিবে। মানে ফাইল সেয়ারিং শুরু হয়ে যাবে।




নেয়ারবাই সেয়ার এর সুবিধা

  • নেয়ারবাই সেয়ার যেহেতু গুগল প্লে সার্ভিস এর একটি অংশ তাই কমবেশি সব অ্যান্ড্রয়েড ফোনেই এই ফিচারটি পাওয়া যাবে।
  • সেয়ারইট এর মতো তৃতীয় পক্ষের আর কোন অ্যাপ ব্যবহার করার প্রয়োজন হবে না।
  • কোন ফাইল ট্রান্সফার করার সময় (কেটে দিয়ে) ফোনের অন্যান্য কাজও করা যাবে। কিন্তু ট্রান্সফার চলতেই থাকবে।
  • সম্পূর্ণ বিজ্ঞাপন মুক্ত।


ফাইল সেয়ারিং এর জন্য যদিও এতদিন তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা হয়েছে, কিন্তু এখন নেয়ারবাই সেয়ার ব্যবহার করাটাই সকলের প্রথম অপশন হবে বলে আমি মনে করি। নেয়ারবাই সেয়ার একটি নতুন ফিচার, আশাকরি ভবিষ্যতে একে আরো উন্নত হিসেবে দেখতে পাব। তো কেমন লাগল আর্টিকেলটি জানাতে ভুলবেন না। বিদায়।

Post a Comment

Previous Post Next Post