হ্যালো বন্ধরা, আর্কাইভ ফাইল হলো এক ধরনের কমপ্রেস করা ফাইল। আর্কাইভ ফাইল বিভিন্ন ফরমেটে হয়ে থাকে। এর মধ্যে zip, rar অধিক জনপ্রিয়। এধরনের আর্কাইভ ফাইল গুলো কাজ হলো একাধিক ফাইলকে একটি মাত্র ফাইলের মধ্যে বন্দি করা বা রাখা। 


আমাদের আগের আর্টিকেলে কিভাবে কোন আর্কাইভ ফাইল তৈরি করতে হয় সে সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে। আপনি যদি সেটা না দেখে থাকেন তবে এখনই দেখে নিতে পারেন। এই আর্টিকেল আলোচনা করব কিভাবে আর্কাইভ ফাইলকে এক্সট্রাক্ট করবেন সেই সম্পর্কে। 


আর্কাইভ ফাইল এক্সট্রাক্ট এর মানে হলো আর্কাইভ মানে কম্প্রেশন করা ফাইল গুলোকে ডিকমপ্রেস করা। আর্কাইভ ফাইলে এক বা একাধিক ফাইল থাকে যেগুলো অ্যাক্সেস করার জন্য আমাদের আহে আর্কাইভ ফাইলকে এক্সট্রাক্ট করার প্রয়োজন হয়। মাঝে মাঝে আর্কাইভ ফাইলে পাসওয়ার্ড দেওয়া থাকে। সেই আর্কাইভ ফাইল গুলো এক্সট্রাক্ট করতে সঠিক পাসওয়ার্ড এর প্রয়োজন হয়।


অ্যান্ড্রয়েড ফোনে আর্কাইভ ফাইল এক্সট্রাক্ট করার নিয়ম 

অ্যান্ড্রয়েড ফোন দিয়ে আর্কাইভ ফাইল এক্সট্রাক্ট করার জন্য বহু অ্যাপ্লিকেশন পাওয়া যায়। অ্যাপ্লিকেশন যতবেশি হোক না কেন প্রায় সব গুলোই কমবেশি একই ভাবে কাজ করে। নিচে কয়েকটি পদ্ধতি উল্লেখ করা হলো। তাই মনোযোগ দিয়ে পড়তে থাকুন। 


ZArchiver দিয়ে আর্কাইভ ফাইল এক্সট্রাক্ট করার নিয়ম

ZArchiver অ্যাপটি ডাউনলোড করা না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিন। এবার অ্যাপটি ওপেন করুন। প্রয়োজনীয় সকল পারমিশন দিয়ে দিন। তারপরে আপনার ফোনের সকল ফাইল এবং ফোল্ডার গুলো দেখা যাবে। জেনে রাখা ভালো ZArchiver দিয়ে Rar ফরমেটের আর্কাইভ ফাইল তৈরি করা না গেলেও Rar ফাইল এক্সট্রাক্ট করা যায়।


এখন আপনার যেই ফোল্ডারে আর্কাইভ ফাইল আছে সেখানে যান। এবং আপনি যেই আর্কাইভ ফাইল টি এক্সট্রাক্ট করতে চান সেটাতে আলত ক্লিক করুন। 



ক্লিক করলেই এক্সট্রাক্ট এর ৩টি অপশন দেখতে পাবেন। এদের প্রথমটি হলো Extract Here যেটাতে ক্লিক করলে যে ফোল্ডারে আর্কাইভ ফাইলটি আছে সেখানেই এক্সট্রাক্ট হবে। 


দ্বিতীয়টি হলো Extract to ./<Archive name> যেটাতে ক্লিক করলে আর্কাইভ ফাইল টি যে নামে আছে সেই নামে একটা ফোল্ডার তৈরি হবে এবং তার ভেতরে থাকবে আর্কাইভ ফাইলের সকল ফাইল গুলো। 


আর তৃতীয় এক্সট্রাক্ট অপশনটির মাধ্যমে সেই আর্কাইভ ফাইলের ফোল্ডার বা ডিরেক্টরি থেকে আলাদা কোন ফোল্ডারে এক্সট্রাক্ট করতে পারবেন। 


RAR অ্যাপ দিয়ে এক্সট্রাক্ট করার পদ্ধতি 

রার অ্যাপ দিয়ে এক্সট্রাক্ট করার জন্য প্রথমে অ্যাপটি ডাউনলোড করুন। এবার ওপেন করে যে ফোল্ডারে আর্কাইভ ফাইল টি আছে সেখানে যান এবং ফাইল টির উপরে লং প্রেস করুন। 



লং প্রেস করলে ZArchiver অ্যাপটির মতো করে অপশন আসবে। যেগুলো হলো Extract to Picture ( Picture এর স্থানে আর্কাইভ ফাইলটির নাম থাকবে )। Extract Here এবং Extract file... এই অপশন। 


Extract file... অপশন টিতে ক্লিক করলে এ্যাডভান্স অপশন আসবে। সেখান থেকে ব্রাউজে ক্লিক করে ফোল্ডার ডিরেক্টরি পাল্টাতে পারবেন। তারপর সেই এ্যাডভান্স অপশন থেকে নিচের ওকে বাটনে ক্লিক করলেই এক্সট্রাক্ট হতে শুরু করবে। 


এছাড়াও আর্কাইভ ফাইল টিকে সিলেক্ট করে উপরে থাকা Extract File আইকনে ক্লিক করেও যেকোন আর্কাইভ ফাইল এক্সট্রাক্ট করা যাবে।



মিক্সপ্লোরার থেকে এক্সট্রাক্ট করার নিয়ম 

মিক্সপ্লোরার আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফাইল ম্যানেজার অ্যাপ। এমন কোন দিন নেই যেদিন আমার মিক্সপ্লোরার এর প্রয়োজন পরে না। মিক্সপ্লোরার দিয়েও আর্কাইভ ফাইল এক্সট্রাক্ট করা যায়। তবে Rar ফরমেট এক্সট্রাক্ট করার জন্য মিক্সপ্লোরার এর একটি অ্যাড-অন এর প্রয়োজন হয়। যেটা প্রয়োজনে অ্যাপ থেকেই ডাউনলোড করা যায়। 


মিক্সপ্লোরার থেকে আর্কাইভ ফাইল এক্সট্রাক্ট করার জন্য মিক্সপ্লোরার থেকে সেই আর্কাইভ ফাইলের উপরে লং প্রেস করে ধরুন। 


এবার উপরে ডান পাশে থাকা থ্রি ডট ওয়ালা মেনুতে ক্লিক করুন এবং তারপর আর্কাইভ অপশন টিতে ক্লিক করুন। তাহলে উপরে একটি ক্লিপবোর্ড এর মতো আইকন দেখা যাবে। সেখানে ক্লিক করে আর্কাইভ লেখা টিতে ক্লিক করলেই একটা উইন্ডো আসবে। তারপর ওকে বাটনে ক্লিক করলেই এক্সট্রাক্ট শুরু হয়ে যাবে। 





তো এই ছিল কিভাবে অ্যান্ড্রয়েড ফোন থেকে কিভাবে আর্কাইভ ফাইল এক্সট্রাক্ট করতে হয় বা খুলতে হয় সেই সম্পর্কে একটি আর্টিকেল। আর্টিকেল টি কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না। 


টেকনোলজি আপডেট পেতে এবং আমাদের ওয়েবসাইটে কোন নতুন আর্টিকেল প্রকাশ করা হলে তা সাথে সাথে আপনার ফেসবুক এর নিউজফিডে পেতে ন্যানোব্লগ এর ফেসবুক পেজে লাইক করুন।

Post a Comment

Previous Post Next Post