আর্কাইভ ফাইল হলো একধরনের কমপ্রেস করা ফাইল ফরমেট। বিভিন্ন ফরমেটের আর্কাইভ ফাইল থাকে যেমন Zip, Rar, Tar, 7z ইত্যাদি। একাধিক ফাইল কে একটি মাত্র ফাইলের মধ্যে রাখাটাই আর্কাইভ ফাইলের কাজ। 


আর্কাইভ ফাইল ব্যবহার করার চমৎকার একটা উদ্দেশ্য চলুন একটা উদাহরনের মাধ্যমে জেনে নেওয়া যাক। মনে করুন আপনার কাছে কিছু ফাইল এবং ফোল্ডার আছে। এখন এই ফাইল ও ফোল্ডার গুলো আপনি আপনার কোন বন্ধুকে পাঠাতে চাচ্ছেন। আপনি নিশ্চই চাইবেন না আপনার বন্ধুকে একটা একটা করে ফাইল পাঠাতে। যেটা আসলে ঝামেলার ও বটে। 


উপরোক্ত ঝামেলা এড়ানো কিংবা একাধিক ফাইলকে একটি মাত্র ফাইলে বন্দী করার জন্যই ব্যবহার করা হয় ফাইল আর্কাইভ প্রযুক্তি। আমরা জানি যে ফোল্ডার বিভিন্ন ফাইলের ডিরেক্টরি হিসেবে কাজ করে। কিন্তু যখন কোন ফোল্ডারকে আর্কাইভ করা হয় তখন সেই ফোল্ডার টি আর কোন ডিরেক্টরি হিসেবে থাকেনা। তখন সেটা ফাইল হিসেবে আচরন করে। 


আর্কাইভ করার আরো একটি সুবিধা হলো এটা ফাইলকে কমপ্রেস করে। এবং ফাইলের সাইজ কমিয়ে দেয়। তবে আবার যখন এক্সট্রাক্ট করা হয় তখন ফাইল আগের সাইজে ফিরে আসে।


অ্যান্ড্রয়েড ফোনে ফাইল আর্কাইভ করার পদ্ধতি

অ্যান্ড্রয়েড ফোনে কোন ফাইল বা ফোল্ডারকে আর্কাইভ করার জন্য বিভিন্ন অ্যাপস প্লেস্টোরে পাওয়া যায়। সেখান থেকে দুটি জনপ্রিয় অ্যাপস এর মাধ্যমে কিভাবে আর্কাইভ করতে হয় সে সম্পর্কে নিচে জানুন। 


ZArchiver দিয়ে আর্কাইভ করার নিয়ম। 

প্রথমে প্লে স্টোর থেকে ZArchiver ডাউনলোড করুন। এবার ওপেন করে দরকারি সকল পারমিশন দিয়ে দিন। এবার আপনি আপনার ফোনের সকল ফাইল ও ফোল্ডার দেখতে পাবেন। তবে ডিফল্ট ভাবে হিডেন ফাইল ও ফোল্ডার গুলো দেখতে পাবেন না। তবে ZArchiver সাধারনত শুধু মাত্র zip, 7z, tar ফরমেটে আর্কাইভ করতে পারে। এখন আসুন ZArchiver দিয়ে আর্কাইভ করার পদ্ধতি নিচে স্টে বাই স্টেপ জেনে নেই। 


ZArchiver অ্যাপটি ওপেন করুন। এবার আপনি যদি কোন ফোল্ডারকে আর্কাইভ করতে চান তবে সেটার উপরে লং প্রেস করুন। ফলে কিছু অপশন আসবে। সেখান থেকে Compress... অপশনে ক্লিক করুন। 




এবার আপনি বিভিন্ন অপশন দেখতে পাবেন। এখান থেকে আর্কাইভ ফরমেট পরিবর্তন করতে পারবেন। পাসওয়ার্ড প্রটেকশন দিতে পারবেন। আপনি যদি Delete source files after compression অপশন টি এনাবল করে দেন তবে যেসব ফাইল আর্কাইভ করবেন সেগুলো আর্কাইভ এর পরে ডিলেট হয়ে যাবে তাই এখানে সতর্ক থাকবেন। আর ভুল করে ডিলেট হয়ে গেলে আর্কাইভ এর ভেতরে তো ফাইল গুলো থাকতেছেই।



তবে আপনি চাইলে Compress to *.zip অপশনে ক্লিক করে সহজেই আর্কাইভ করতে পারবেন। এক্ষেত্রে পাসওয়ার্ড দেওয়ার সুযোগ থাকছে না। 


এছাড়াও থ্রি ডট মেনুতে ক্লিক করে Multi Select অপশনে ক্লিক করে প্রয়োজন মতো ফাইল সিলেক্ট করতে পারবেন। তবে সিলেকশন এর কাজ টি বাম দিকে থাকা থাম্বনাইলে ক্লিক করেও করতে পারেন। মাল্টিপল সিলেক্ট করা হয়ে গেলে নিচের ডান দিকের আইকনটিতে ক্লিক করেও আর্কাইভ করতে পারবেন।



আর হ্যা হিডেন ফাইল গুলো ভিজিবল করার জন্য থ্রি ডট মেনুতে ক্লিক করে সেটিংসে যান সেখান থেকে File List এ ক্লিক করুন এবং Show hidden files অপশনটি অন করে দিন। 


RAR অ্যাপ দিয়ে আর্কাইভ করার নিয়ম

উপরে দেখেছেন ZArchiver দিয়ে কিভাবে ফাইল আর্কাইভ করতে হয়। ZArchiver অ্যাপটি দিয়ে Zip, 7z, Tar ফরমেটে আর্কাইভ করা গেলেও RAR ফরমেটে আর্কাইভ করা যায় না। এজন্য RAR অ্যাপটি ব্যবহার করতে হবে। রার অ্যাপটি দিয়ে স্টান্ডার্ড দুটি ফরমেট Rar ও Zip এ আর্কাইভ থেরি করা যায়। RAR অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। রার থেকে ফাইল কমপ্রেস করতে নিচের পদ্ধতি ফলো করুন। 


রার অ্যাপটি ওপেন করুন। ওপেন করলেই ফোনের সকল ফাইল এবং ফোল্ডার গুলো দেখা যাবে। এবার আপনি যে ফোল্ডার টি আর্কাইভ করতে চাচ্ছেন সেটাতে লং প্রেস করুন। এবার কিছু অপশন আসবে। সেই অপশন গুলো থেকে Add to archive... অপশন টিতে ক্লিক করুন। 



এবার আর্কাইভ করার বিভিন্ন অপশন গুলো দেখা যাবে। ডিফল্ট ভাবে রার ফরমেট সিলেক্ট করা থাকবে। সেট পাসওয়ার্ড অপশনে ক্লিক করে পাসওয়ার্ড প্রটেকশন দিতে পারবেন। 



নির্দিষ্ট কিছু ফাইল আর্কাইভ করতে চাইলে আগে ফাইল গুলোর ডান পাসে থাকা বক্স গুলোতে ক্লিক করে ফাইল গুলো সিলেক্ট করুন তারপরে উপরের অ্যাকশন বারে থাকা প্লাস সংবলিত আইকনে ক্লিক করে আর্কাইভ করতে পারবেন।



উপরোক্ত সফটওয়্যার গুলোই আমার প্রথম পছন্দ। এবং এগুলো অনেক শক্তিশালী ও ফাস্ট ও বটে।


আশা করি আর্টিকেল টি ভালো লেগেছে। ভালো লাগলেই ভালো। তাই, এই রকম আরো আর্টিকেল পেতে ন্যানোব্লগ এর সাথে থাকুন। টেকনোলজি আপডেট এবং ন্যানোব্লগ এ কোন নতুন আর্টিকেল প্রকাশ হলে তা সাথে সাথে পেতে ন্যানোব্লগ এর ফেসবুক পেজে লাইক করুন। আর আমার জন্য দোয়া করবেন যাতে এরকম আরো আর্টিকেল লিখতে পারি। আল্লাহ হাফেজ। 

Post a Comment

Previous Post Next Post